বাংলাদেশ ক্রিকেট

উইকেট কিপার রবিন উথাপ্পার পরিবর্তে আইপিএলে কলকাতার টার্গেট মুশফিকুর রহিম

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এর এ বছরের নিলামে নাম দিয়েছেন বাংলাদেশের উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম। যদিও প্রাথমিক তালিকা থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছিলেন মুশফিকুর রহিম। কিন্তু পরবর্তীতে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিদের অনুরোধে নিলামে নাম দিয়েছেন মুশফিকুর রহিম।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটের ২০২০ সালের আসরের নিলামের জন্য চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে ইন্ডিয়ান ক্রিকেট বোর্ড। ২০২০ নিলামের জন্য ৩৩২ জনের নাম চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে আইপিএল আয়োজকরা। এ চূড়ান্ত তালিকায় মুশফিক সহ বাংলাদেশের মোট ৫ জন ক্রিকেটার রয়েছেন আইপিএলের নিলামে।

তারা হলেন মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, সাব্বির রহমান এবং মোহাম্মদ সাইফউদ্দিন। আগামী ১৯ ডিসেম্বর কলকাতায় হতে যাওয়া আইপিএল নিলামে উঠবে তাদের নাম। ফ্র্যাঞ্চাইজিদের ইচ্ছার ওপর ভিত্তি করে দল পাবেন তারা।

এই ৫ ক্রিকেটারের মধ্যে সবচেয়ে বেশি ভিত্তিমূল্য ধরা হয়েছে বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমানের। দুইবার আইপিএল খেলার অভিজ্ঞতাসম্পন্ন মোস্তাফিজের ভিত্তিমূল্য ১ কোটি ভারতীয় রুপি।

এছাড়া উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিক ৭৫ লাখ, মিডলঅর্ডার ব্যাটসম্যান মাহমুদউল্লাহ ৭৫ লাখ, পেস বোলিং অলরাউন্ডার সাইফউদ্দিন ৫০ লাখ ও লেগ স্পিনিং অলরাউন্ডার সাব্বিরের ভিত্তিমূল্য নির্ধারিত হয়েছে ৫০ লাখ রুপি।

ফ্র্যাঞ্চাইজিগুলোর আগ্রহের ওপর ভিত্তি করে ৯৭১ জনের তালিকা থেকে ৩০৮ জন এবং বাইরে থেকে আরও ২৪ জনকে নিয়ে করা হয়েছে ৩৩২ ক্রিকেটারের চূড়ান্ত তালিকা। এদের সবাই যে দল পাবে তাও নয়। কেননা নিলাম শেষে সর্বোচ্চ ৭৩ জন খেলোয়াড় দল খুঁজে পাবেন। যার মধ্যে সর্বোচ্চ ২৯ জন হতে পারেন বিদেশি।

এদিকে মুশফিকুর রহিমকে দলে টানতে পারে কলকাতা নাইট রাইডার্স। এমন একটি সংবাদ প্রকাশ করেছে ভারতীয় জনপ্রিয় ক্রিকেট ভিত্তিক নিউজ সাইট ক্রিকেট ট্রেকার। ২০২০ অাসরের জন্য ১৩ জন ক্রিকেটারকে ছেড়ে দিয়েছে কলকাতা।

সেখানে রয়েছে ভারতীয় উইকেট কিপার ব্যাটসম্যান রবিন উথাপ্পা। তাই রবিন উথাপ্পা বিকল্প হিসেবে বাংলাদেশের উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিমকে দলে নিতে পারে কলকাতা। শুধু উইকেটকিপিং এই নয় টপ অর্ডারের কলকাতার ব্যাটিং বেশি শক্তিশালী করতেই মুশফিকুর রহিমকে দলে টানতে পারে কলকাতা নাইট রাইডার্স।

তথ্যসূত্র : ক্রিকেট ট্রেকার