বাংলাদেশ ক্রিকেট

পাকিস্তান র‍্যাংকিংয়ের ১ নম্বর দল, আমরা র‍্যাংকিংয়ের ৯ নম্বর দল। পার্থক্য টা স্পষ্ট : প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো

পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে আজ বাজেভাবে হেরেছে বাংলাদেশ দল। শুক্রবার প্রথম ম্যাচে তাও বল হাতে খানিক লড়াই করতে পেরেছিল বাংলাদেশ। পাকিস্তানকে খেলতে হয়েছিল ১৯.৩ ওভার পর্যন্ত, হারিয়েছিল ৫টি উইকেট। কিন্তু আজ (শনিবার) পাত্তাই পায়নি টাইগাররা। বাবর আজম ও মোহাম্মদ হাফিজের ব্যাটে চড়ে মাত্র ১ উইকেট হারিয়ে, ২০ বল হাতে রেখেই পৌঁছে গেছে জয়ের বন্দরে।

সিরিজ শুরুর আগে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ জানিয়েছিলেন, র‍্যাংকিং ও পরিসংখ্যান নিয়ে ভাবছে না বাংলাদেশ। বরং মাঠে ভালো খেলার প্রস্তুতিতেই বেশি মনোযোগী তারা। কিন্তু মাঠে সেই ভালো খেলার প্রদর্শনী মিললো না দুই ম্যাচে। প্রথম ম্যাচে খানিক লড়াই হলেও মূলত সহজেই জিতেছিল পাকিস্তান।

আর আজ রীতিমতো হেসেখেলেই জিতেছে বাবর আজমের দল। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে টাইগার কোচ রাসেল ডোমিঙ্গো যেনো অধিনায়ক মাহমুদউল্লাহর ঠিক বিপরীত মন্তব্যই করে বসেন। তার মতে দুই দলের র‍্যাংকিংয়ের পার্থক্যটাই এখানে বড় নির্ণায়ক।

বর্তমানে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষে রয়েছে পাকিস্তান আর বাংলাদেশের অবস্থান নবম। এ বিষয়টি উল্লেখ করে ডোমিঙ্গো বলেন, ‘প্রথম ম্যাচে আমরা ১৫ রানের মতো কম করেছিলাম। আজ খুব সম্ভবত ২৫ রানের মতো কম করেছি। পাকিস্তান র‍্যাংকিংয়ের ১ নম্বর দল, আমরা র‍্যাংকিংয়ের ৯ নম্বর দল। পার্থক্য টা স্পষ্ট, এই পার্থক্য কমাতে অনেক কাজ করতে হবে।’

শুক্রবার টস জিতে ব্যাট করে হারার পর, আজও টস জিতে আগে ব্যাটিংই নিয়েছিলেন মাহমুদউল্লাহ। এর কারণ ব্যাখ্যা করেন কোচ বলেন, ‘আমরা খুব ভালো করেই জানি পাকিস্তান ডিফেন্ড করাতে কতটা ভালো। ওদের ডেথ বোলিং টা বেশ ভালো। আমাদের তাই প্ল্যান ছিল আগে ব্যাট করে স্কোরবোর্ডে বড় রান তুলে সেটা ডিফেন্ড করা। দুর্ভাগ্যজনকভাবে তেমনটা হয়নি।’