22.6 C
New York
June 6, 2020
বাংলাদেশ ক্রিকেট

বাংলাদেশের স্পিন বোলিংয়ে দারুন প্রশংসা করলেন কেভিন পিটারসন

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের স্পিন বোলিং অ্যাটাক সবসময় বিশ্বমানের। ‌বিশ্বের সকল দেশ ভয় পায় বাংলাদেশ এদিন স্পিন বোলিং অ্যাটাক। মোহাম্মদ রফিকের আমল থেকে শুরু করে সাকিব-আল-হাসান, আব্দুর রাজ্জাক অনেকদিন ধরে দাপট চালিয়েছে বাংলাদেশ ক্রিকেটে।

তাইতো বাংলাদেশের বিপক্ষে খেলতে আসলে স্পিনারদের নিয়ে একটু বেশি সতর্ক থাকে অন্য দলগুলি। ২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক টেস্ট ম্যাচে জয়লাভ করেছিল এই স্পিনারদের কারনে। এছাড়াও ২০১৬ সালে ইংল্যান্ডকে নাস্তানাবুদ করেছিল এই স্পিনাররা। বাংলাদেশের স্পিনারদের একটু বেশি ভয় পান ইংল্যান্ডের সাবেক ব্যাটসম্যান কেভিন পিটারসন।

তাইতো ইংল্যান্ডের সাবেক ব্যাটসম্যান কেভিন পিটারসেন প্রশংসায় ভাসালেন বাংলাদেশের স্পিনারদের। বিশেষ করে বাঁহাতি স্পিনার যেমন, আব্দুর রাজ্জাক, সাকিব আল হাসানকে প্রচণ্ড ভয় পেতেন তা বোঝা গেল তাঁর কণ্ঠে।

সম্প্রতি উপমহাদেশ সফরের অভিজ্ঞতা নিয়ে ক্রিকবাজকে সাক্ষাতকার দিয়েছেন পিটারসেন। সেখানে উঠে আসে বাংলাদেশের প্রসঙ্গও। পিটারসেন কথার ঝাঁপি খুলে বলেন,‘বাংলাদেশ! ওখানে সফর করা ছিল খুব কঠিন। বিশেষ করে সেখানে ব্যাটিং করা। বাঁহাতি স্পিনের বিপক্ষে আমি ছিলাম নড়বড়ে।

কিন্তু বাংলাদেশে প্রত্যেক বোলারই ছিল বাঁহাতি স্পিনার! বিমানে উঠে দেখি, সেখানকার পাইলটও বাঁহাতি স্পিনের চর্চা করছে। রাস্তায় মানুষ হাঁটছে সেখানেও বাঁহাতি স্পিনের চর্চা। আমার কাছে বাংলাদেশ মানেই বাঁহাতি স্পিন।’ বিশ্বের নামি দামী স্পিনারদের বিরুদ্ধে পিটারসেন মন খুলে রান করলেও বাংলাদেশের স্পিন আক্রমণে তাঁর ব্যাট হাসেনি।

বাংলাদেশের বিপক্ষে টেস্ট ও ওয়ানডে মিলিয়ে ১৪ ইনিংসে ব্যাটিং করেছেন মারকুটে ব্যাটসম্যান। ১০ বার তাকে আউট করেছেন বোলাররা। ইংলিশ ক্রিকেটার প্রত্যেকবারই আউট হয়েছেন বাঁহাতি স্পিনে। টেস্টে ৪ ম্যাচে ৭ ইনিংসে ৩৪২ রান করেছেন। ওয়ানডেতে ৭ ম্যাচে রান মাত্র ৭৪।

২২ গজে তাকে সবচেয়ে বেশি ভুগিয়েছেন সাকিব আল হাসান। বিশ্বের অন্যতম সেরা এ অলরাউন্ডার পিটারসেনকে আউট করেছেন পাঁচবার। আব্দুর রাজ্জাক তাঁর উইকেট পেয়েছেন চারবার। এছাড়া প্রয়াত মাঞ্জারুল ইসলাম রানা একবার পিটারনেসকে আউট করেছেন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy