বাংলাদেশ ক্রিকেট

ব্যাটসম্যানদের মধ্যে একাগ্রতা, ক্ষুধা ও নির্ভীকতা নেই : বাংলাদেশ জাতীয় দলের ব্যাটিং কোচ ম্যাকেঞ্জি

আগামী সোমবার (২৭ জানুয়ারি) সিরিজের তৃতীয় ম্যাচে হোয়াইটওয়াশ এড়াতে মাঠে নামবে বাংলাদেশ। তার আগের দিন রোববার (২৬ জানুয়ারি) বাংলাদেশ দলের ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি এক নির্জলা সত্যই যেন জানিয়েছেন। সাবেক দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান জানান, লাহোরে চলমান টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশ তাদের ব্যাটিংয়ের উন্নতির কোনো প্রমাণ দিতে পারেনি। 

ঢাকায় টেস্ট বিশেষজ্ঞ হিসেব কাজ করা ম্যাকেঞ্জি আরও জানান, ব্যাটসম্যানদের মধ্যে একাগ্রতা, ক্ষুধা ও নির্ভীকতা নেই। বাংলাদেশ যখন পাকিস্তান সফরের ব্যাপারে দোলাচলে ছিল, তখন এ ৪৪ বছর কোচ নিজ থেকে সবুজ বাতি দেখিয়েছিলেন। বঙ্গবন্ধু বিপিএল শেষ করে বাংলাদেশ পাকিস্তানে গেল কিন্তু সফরটি ইতোমধ্যে যেন ভুলে যেতে পারলে বাঁচে মাহমুদউল্লাহবাহিনী। 

ম্যাকেঞ্জি জানান, সফল হতে হলে কোচ রাসেল ডমিঙ্গো এতদিন ধরে যে ‘ভয় নয়’ মন্ত্র শেখাচ্ছিলেন তার প্রতি বিশ্বাস রাখতে হবে ব্যাটসম্যানদের। তিনি বলেন, ‘এই মুহূর্তে স্কোয়াডে অনেক অনভিজ্ঞতা আছে। আমরা এখানে পৌঁছার আগেই তা জানতাম। কিন্তু তা এখন হতাশাব্যঞ্জক।

আমি মনে করি আমরা ভালো শুরু করতে পারিনি (প্রথম টি-টোয়েন্টিতে)। যেটা এখন হতাশার কারণ। গত কয়েক বছর ধরে ব্যাটসম্যানদের স্ট্রাইক রেট বাড়ানোর জন্য কাজ করে যাচ্ছি, বোলারদের চাপে ফেলেছি। কিন্তু সর্বশেষ টি-টোয়েন্টিতে তার কিছুই দেখতে পাইনি।’ 

প্রথম টি-টোয়েন্টি বাংলাদেশ সংগ্রহ পায় ১৪১ রানের। দ্বিতীয় ম্যাচে তা নেমে আসে ১৩৬ রানে। পাকিস্তানি বোলাররা যে খুব আহামরি বল করেছ তা নয়। কিন্তু বাংলাদেশের ব্যাটসম্যানরা যেন এই সফরে ব্যাটিংটাই ভুলে গেছে। তবে সিরিজ হারালেও শেষ ম্যাচটিতে জয় নিয়ে ব্যবধান কমানোর সুযোগ আছে বাংলাদেশের। তার কিছু পথ বাতলে দিয়েছেন ম্যাকেঞ্জি। 

তামিম-লিটনদের ব্যাটিং কোচ বলেন, একাগ্রতা, যৎসামান্য ক্ষুধা দেখাতে হবে। সত্যিকারভাবে ‘ভয় নয়’ এমন ভাব নিয়ে খেলতে হবে যা রাসেল ডমিঙ্গো প্রত্যেককে মনের মধ্যে গেঁথে দেওয়ার চেষ্টা করেছেন।’