24.5 C
New York
August 5, 2020
ক্রিকেট র্র্যাংকিং বাংলাদেশ ক্রিকেট

ভারত সফরে বিধ্বংসী ব্যাটিং করে দারুন সুখবর পেলেন নাইম শেখ।

ভারত সফরেই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় মোহাম্মদনাইমের। দিল্লিতে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে অভিষেক ম্যাচে ২৮ বলে ২৬ রান করে দলের জয়ে অবদান রাখেন।

রাজকোটে সিরিজের দ্বিতীয় ম্যাচে লিটন দাসের সঙ্গে গড়েন ৬০ রানের জুটি। ২৯ রান করে লিটন আউট হলেও ব্যাটিং চালিয়ে যান ২০ বছর বয়সী তরুণ। দলীয় ৮৩ রানে ক্যাচ তুলে দেয়ার আগে ৩১ বলে ৫টি বাউন্ডারির সাহায্যে করেন ৩৬ রান।

রোববার সিরিজের তৃতীয় ও ট্রফি নির্ধারণী ম্যাচে দুর্দান্ত ব্যাটিং করেন নাইম। ১২ রানে দুই উইকেট হারিয়ে চরম বিপর্যয়ে পড়ে যাওয়া দলকে খেলায় ফেরানোর পাশাপাশি জয়ের স্বপ্ন দেখান।

কিন্তু জয় থেকে ৪৯ রান দূরে থাকা অবস্থায় নাইম আউট হলে মাহমুদউল্লাহ রিয়াদরা বাড়তি দায়িত্বশীলতার পরিচয় দিতে ব্যর্থ হন।

শেষ দিকে ব্যাটিং বিপর্যয়ের কারণে ৩০ রানে হেরে ২-১ ব্যবধানে ট্রফি হাতছাড়া করে বাংলাদেশ। দলের হয়ে সর্বোচ্চ ৮১ রান করেন নাইম। তার ইনিংসটি ৪৮ বলে ১০টি চার ও দুটি ছক্কায় সাজানো।

শক্তিশালী ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দুর্দান্ত ব্যাটিং করে আইসিসি র‌্যাংকিংয়েঢুকে পড়েছেন নাইম। ৪৯৮ রেটিং পয়েন্ট নিয়ে ইংল্যান্ডের ওপেনার জনি বেয়ারস্টোর সঙ্গে যৌথভাবে ৩৮তম স্থানে রয়েছেন বাংলাদেশের এ ওপেনার।

ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে রয়েছেন পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক বাবর আজম। বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে নাইম ছাড়া ৫৩৫ রেটিং পয়েন্ট নিয়ে ২৯তম স্থানে রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ৪৯১ রেটিং নিয়ে ৪১তম স্থানে রয়েছেন লিটন কুমার দাস। ৪৬৮ রেটিং নিয়ে ৫২তম স্থানে রয়েছেন মুশফিকুর রহিম।

আর অলরাউন্ডার র‌্যাংকিংয়ে চতুর্থ স্থানে রয়েছেন মাহমুদউল্লাহ ও ১০৭ রেটিং নিয়ে ইমাদ ওয়াসিমের সঙ্গে যৌথভাবে ৩০তম স্থানে রয়েছেন সৌম্য।

তবে অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষে রয়েছেন আফগানিস্তানের তারকা ক্রিকেটার মোহাম্মদ নবি। তিনি ৩৩৯ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে।

তবে নতুন এই র‌্যাংকিংঘোষণার আগে ৩৫৫ রেটিং পয়েন্ট নিয়ে দুই নম্বর পজিশনে ছিলেন সাকিব আল হাসান। তার জায়গা দখল করেছেন অস্ট্রেলিয়ান তারকা ক্রিকেটার গ্ল্যান ম্যাক্সওয়েল। অবশ্য সাকিব দুই নম্বর পজিশনে থাকা অবস্থায় ৩৯০ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষেই ছিলেন ম্যাক্সওয়েল। বর্তমানে তিনি ৩৩৩ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় পজিশনে রয়েছেন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy