বাংলাদেশ ক্রিকেট

মাহমুদুল্লাহ রিয়াদের পরিবর্তে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট দলে ফিরছেন মুশফিকুর রহিম।

পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশে আসছে জিম্বাবুয়ে জাতীয় ক্রিকেট দল। বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচ দিয়ে শুরু হবে জিম্বাবুয়ে বাংলাদেশ সফর। ইতিমধ্যে জিম্বাবুয়ে চূড়ান্ত দল ঘোষণা করল এখন পর্যন্ত বাংলাদেশের স্কোয়াড ঘোষণা করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড। পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ না খেললেও জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ম্যাচে ফিরতে জাতীয় দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

কোনো শর্ত নয়, পারফরম্যান্সের জোরেই মুশফিকুর রহিম টেস্ট দলে ফিরছেন। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টে তাকে রেখেই নির্বাচকরা দল সাজাচ্ছেন। এই টেস্টে মুশফিকের ফিরে আসা যেমন নিশ্চিত, ঠিক তেমনই নিশ্চিত মাহমুদউল্লাহ রিয়াদের বাদ পড়া! সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক ক্রিকেটে মাহমুদউল্লাহ রিয়াদের পারফরম্যান্সই তাকে দল থেকে ছাঁটাই করে দিচ্ছে।

জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টের জন্য বাংলাদেশ দল ঘোষণা করা হবে রোববার, ১৬ ফেব্রুয়ারি।

আর ২৬ দিনের লম্বা সময়ে জিম্বাবুয়ে ক্রিকেট দল শনিবার, ১৫ ফেব্রুয়ারি ঢাকায় আসছে। এই সফরে জিম্বাবুয়ে খেলবে একটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজের একমাত্র টেস্ট ম্যাচ শুরু হবে ২২ ফেব্রুয়ারি। মিরপুরে সিরিজের সেই টেস্টের জন্য বাংলাদেশ দল ঘোষণা করা হবে রোববার। পাকিস্তান সফর থেকে নিজেকে সরিয়ে রাখা মুশফিকুর রহিম ফিরছেন জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্ট সিরিজে।

আর ফিরে আসার এই উপলক্ষ হিসেবে মুশফিক শুক্রবার বাংলাদেশ জাতীয় লিগে ১৪০ রানের দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়েছেন। নিরাপত্তার যুক্তিতে পাকিস্তান সফর থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন মুশফিকুর রহিম। এরই মধ্যে বাংলাদেশ দল দু’দফায় পাকিস্তান সফরও করে আসে। পাকিস্তান সফর থেকে মুশফিকের নিজেকে সরিয়ে নেওয়ার বিষয়টিও বিসিবি খুব সহজভাবে নেয়নি।

বিসিবি ভাবছে-পাকিস্তানে এখন নিরাপত্তা কোনো ইস্যু নয়। আর তাই এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে শেষ টেস্টে খেলতে মুশফিকের যাওয়া উচিত। মুশফিক যদি সেই দফায় পাকিস্তান যেতে রাজি হন, তাহলেই তাকে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে বিবেচনা করা হবে-এমন একটা শর্ত জুড়ে দেওয়ার কথাও ছড়িয়ে পড়ে।

তবে বিসিবি’র কোনো মহল এবং নির্বাচকরা কেউ মুশফিককে দলে অর্ন্তভুক্তির বিষয়ে এই শর্তের বিষয় স্বীকার করেননি। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু শুক্রবার সন্ধ্যায় বার্তা২৪.কম-কে নিশ্চিত করেন, ‘জিম্বাবুয়ে সিরিজে মুশফিক থাকছে এবং তাকে দলে রাখার কোনো শর্ত জুড়ে দেওয়ার বিষয়টি অন্তত আমার জানা নেই। ভালো ফর্মেও আছে সে। আজই (শুক্রবার) বড় সেঞ্চুরি পেল।’

টেস্ট দলে মুশফিকের ফিরে আসায় দলের নাজুক ব্যাটিং হাল ফিরে পাবে বলে আশায় আছেন নির্বাচকরা। তবে জিম্বাবুয়ের বিপক্ষে এই টেস্ট ম্যাচের দলে মিডলঅর্ডার ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদের নাম কাটা পড়ছে।

ব্যাট হাতে আন্তর্জাতিক ক্রিকেট মাহমুদউল্লাহ রিয়াদের সাম্প্রতিক সময়টা বাজে যাচ্ছে। তাছাড়া রাওয়ালপিন্ডি টেস্টের দ্বিতীয় ইনিংসে শেষ বিকালে যে কায়দায় মাহমুদউল্লাহ আউট হয়েছেন, সেই আউটের ধরনই তার সবচেয়ে বড় শত্রু!

জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্ট দলে মুশফিকের ফেরা এবং মাহমুদউল্লাহ রিয়াদের বাদ পড়া ছাড়া আর তেমন বড় কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই।