21.4 C
New York
June 6, 2020
আন্তজাতীক ক্রিকেট

৮০০ কোটি টাকার মালিক হয়ে মাত্র এক লাখ টাকা দান করলেন মহেন্দ্র সিং ধোনি। ভারতজুড়ে সমালোচনার ঝড়

বিশ্বজুড়ে মহা তান্ডব চালাচ্ছে কারোনা ভাইরাস। এই ভাইরাসকে ঠেকাবে ইতিমধ্যেই তহবিল গঠন করেছে যাচ্ছে ভারত সরকার। শুক্রবার (২৭ মার্চ) করোনার প্রাদুর্ভাব ঠেকানোর লড়াইয়ে সামিল হয়ে ৫০ লাখ রুপি (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫৬ লাখ ১৯ হাজার টাকা) দান করেছেন শচীন। ভারতের প্রথমসারির ক্রীড়া তারকাদের মধ্যে তার দান এখন পর্যন্ত সর্বোচ্চ বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ‘ইন্ডিয়া টুডে’। এর আগে অনেক ক্রীড়া তারকা নিজেদের বেতনের সমপরিমাণ অর্থ দান করেছেন, আবার অনেকেই মেডিকেল সরঞ্জাম কিনে দিয়েছেন।

ভারতীয় বার্তা সংস্থা ‘পিটিআই’কে নাম প্রকাশে অনিচ্ছুক সংশ্লিষ্ট এক ব্যক্তি জানিয়েছেন, ‘করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য প্রধানমন্ত্রীর রিলিফ ফান্ড এবং মুখ্যমন্ত্রীদের গঠিত রিলিফ ফান্ডে ২৫ লাখ রুপি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন শচীন টেন্ডুলকার। উভয় ফান্ডে দান করার সিদ্ধান্ত টেন্ডুলকার নিজেই নিয়েছেন।’

ক্রিকেট ছাড়ার পর বিভিন্ন চ্যারিটির সঙ্গে নিজেকে যুক্ত করেছেন শচীন। এর আগেও এসব সংস্থার মাধ্যমে জনসচেতনতামূলক কাজ করেছেন তিনি। অনেক মানুষকে আর্থিক সাহায্য করেছেন। তবে সেসব প্রকাশ্যে আনার কোনো চেষ্টা তিনি করেননি। 

তবে বড় ধরনের সমালোচনার মুখে পড়তে হয়েছে ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে। যেখানে শচীন টেন্ডুলকার দান করেছেন ৫০ লাখ রুপিস সেখানে মহেন্দ্র সিং ধোনি দান করেছেন মাত্র ১ লাখ রুপি। ৮০০ কোটি সম্পত্তির মালিকানা যার, বিপদের দিনে তিনিই কিনা দিলেন মাত্র এক লাখ।

অবাধ তথ্য প্রবাহের যুগে খেলোয়াড়দের সম্পত্তির হিসাবে সবারই খুব ভালো করে জানা। করোনা মোকাবিলায় পুণের একটি সংস্থার মাধ্যমে ১০০টি দরিদ্র পরিবারকে ১৪ দিনের জন্য এক লাখ টাকা তুলে দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। কিন্তু মাত্র এক লাখ টাকা দেওয়ায় ধোনির সমালোচনা করতে ছাড়েননি ভক্তরা। উল্লেখ্য, ভারতের আরও দুই সাবেক মহাতারকা সৌরভ গাঙ্গুলী আর শচীন টেন্ডুলকার ৫০ লক্ষ টাকা করে ব্যক্তিগত অনুদান দিয়েছেন করোনা ভাইরাস মোকাবেলায়। তাই বেচারা ধোনি পড়েছেন বিপাকে।

এদিকে ভারতের অন্যান্য ক্রীড়া তারকাদের মধ্যে দুই ভাই ইরফান পাঠান ও ইউসুফ পাঠান মিলে বারোদা পুলিশ ও স্বাস্থ্য বিভাগকে ৪ হাজার মাস্ক দিয়েছেন। বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি পুনেভিত্তিক একটি এনজিও’কে ১ লাখ রুপি দিয়েছেন। এছাড়া পশ্চিমবঙ্গে করোনার কারণে ক্ষতিগ্রস্ত মানুষদের সহায়তায় ৫০ লাখ রুপির চাল দান করেছেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) প্রেসিডেন্ট ও সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী।

সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, করোনা ভাইরাসে পুরো ভারতের মোট ৭৩৩ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ২০ জন। আর সারা বিশ্বে আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৩২ হাজার ২৬২ এবং মৃতের সংখ্যা ২৪ হাজার ৯০।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy